(রিডো বাংলাদেশ)

(READO Bangladesh)

সর্বশেষ:

Latest news

লক্ষ্য ও উদ্দেশ্য

সংস্থার আদর্শ  দেওয়া হলো :
বাংলাদেশের দারিদ্র কৃষক সমাজসহ গ্রাম বাংলার আপামর জনগোষ্ঠির কল্যান সাধন, কৃষি ও সেচ উপকরণ সরবরাহ, কৃষি সেক্টরকে আধুনিকীকরণ, দারিদ্র বিমোচন, নারী ও শিশু অধিকার সংরক্ষণ, সামাজিক ও রাষ্ট্রীয় উন্নয়নে সহোযগীতা ও সহায়তা দান, উৎপাদনমূখী প্রকল্প গঠনের মাধ্যমে জাতীয় আয় বৃদ্ধি এবং তথ্য ও প্রযুক্তির বিকাশ সাধন।

প্রতিষ্ঠানের দীর্ঘমেয়াদী উদ্দেশ্য সমূহ;
গ্রামীণ কৃষকদের আর্থ-সামাজিক অবস্থান উন্নয়নে, কৃষি, মৎস্য চাষ, পশুপালন এবং সামাজিক বনায়ন কার্যক্রমে আধুনিক প্রযুক্তির সম্প্রসারণ।
পুষ্টি ও স্বাস্থ্য সংরক্ষনে শাক-সবজি চাষে উদ্বুদ্ধকরণ এবং পারিবারিক শাক সবজির বাগান স্থাপনে কারিগরী ও অর্থনৈতিক সহায়তা দান।
দারিদ্র দূরীকরণে কৃষক দল গঠন করে কৃষিভিত্তিক কর্মসূচী গ্রহন যেমন ঃ হাঁস-মুরগী ও গবাদি পশু পালন, বাণিজ্যিক ভিত্তিতে ফলমূল ও শাক সবজির চাষ, আধুনিক কৃষি উপকরণ সরবরাহ ইত্যাদি।
দল গঠনের মাধ্যমে কর্মসূচী ভিত্তিক প্রয়োজনীয় সহযোগীতা প্রদান।
সেচ মৌসুমে ও দুর্যোগকালীন সময়ে দলবদ্ধ কৃষকদের সেচ উপকরণ সরবরাহ।
দল গঠনের মাধ্যমে সম্ভাব্য স্থান সমূহে লাগসই প্রযুক্তিতে সেচ ব্যবস্থার উন্নয়ন।
কৃষকদের মধ্যে বিভিন্ন সহকারী ও বেসরকারী সংস্থার মাধ্যমে উপযুক্ত প্রশিক্ষণ প্রদান।
এই সংস্থা ভূমিহীন, বিত্তহীন, ক্ষুদ্র ও প্রান্তিক চাষীদের আর্থ-কর্মসংস্থান, আয় বৃদ্ধিমূকল প্রকল্প বাস্তবায়নের জন্য বাংলাদেশ সরকার কর্তৃক নির্ধারিত ব্যাংক ও দারিদ্র বিমোচনমূলক আর্থিক প্রতিষ্ঠান এবং আন্তর্জাতিক দাতা সংস্থার নিকট হইতে ন্যায্য সুদে/বিনা সুদে আর্থিক সহায়তা অথবা অনুদান ঋণ গ্রহন করিয়া দারিদ্র বিমোচন মূলক কার্যক্রম পরিচালনা করতে পারিবে।
নিরক্ষরতা দূরীকরণে বয়স্ক ও উপানুষ্ঠানিক শিক্ষা কর্মসূচী চালুকরন ও শিক্ষার সম্প্রসারণ।
জনস্বাস্থ্য ও স্যানিটেশন কর্মসূচী গ্রহন করা ।
দুঃস্থ পরিবারকে গৃহনির্মাণ ও পুনঃবার্সন কর্মসূচী চালু করা ।
দুঃস্থ বেকার নারী/পুরুষদের আত্ম কর্মসংস্থান কর্মসূচী চালু করা ।
দারিদ্র সদস্যদের অকাল মৃত্যুতে আর্থিক সহায়তা দান করা ।
কৃষি বনায়ন, কৃষকদের মধ্যে বিভিন্ন প্রজাতির বৃক্ষ রোপন ও অনাবাদী জমিকে চাষাবাদের উপযোগীকরন ।
পরিবেশ ও প্রাকৃতিক ভারসাম্য রক্ষায় বৃক্ষ রোপন ও অনাবাদী জমিকে চাষাবাদের উপযোগীকরন ও পরিবেশবাদী আন্দোলন, প্রতিরোধ এবং আইনি সহযোগীতা প্রদান করতে পারবে।
বহুবিবাহ, বাল্যবিবাহ ও যৌতুকের বিরুদ্ধে জনমত গঠন এবং সামজিক প্রতিরোধ কার্যকর করা ।
নারী নির্যাতন, শিশু নির্যাতন রোধ এবং মানবাধিকার সহ মৌলিক অধিকার রক্ষায় প্রয়াস চালানো ।
মা ও শিশু স্বাস্থ্য সংরক্ষণ ও জনস্বাস্থ্য কর্মসূচীর মাধ্যমে জনগণকে স্বল্প মূল্যে চিকিৎসা সেবা প্রদান ও অনুরূপ সংস্থার সেবা গ্রহন ।
গ্রামাঞ্চলে জ্বালনী সংকট দূরীকরনের জন্য বায়োগ্যাস প্রকল্প স্থাপন ও উন্নত চুলা ব্যাবহারে উদ্ভুদ্ধকরন ও প্রযুক্তির সম্প্রসারণ।
আর্সেনিক যুক্ত পানীয় জলের ব্যবহার রোধ কল্পে গ্রামাঞ্চলে বৃষ্টির পানি সংগ্রহের স্বল্প ব্যায়ে প্রকল্প স্থাপন এবং আর্সেনিক বিষক্রিয়া হতে রক্ষার সামাজিক সচেতনতা সৃষ্টি করন ।
ইসলামী শিক্ষার ব্যপ্তি ঘটানো এবং ইসলামের আলোােক বিজ্ঞান, সাহিত্য ও চারুকলার বিকাশ ঘাটানোর লক্ষ্যে পত্র-পত্রিকা, ম্যাগাজিন, নিউজ লেটার প্রভৃতি প্রকশনা ও পৃষ্ঠপোষকতা করা।
এই সংস্থার প্রকল্পগুলো বাস্তবায়নে ইসলামী সাংস্কৃতিক ও তথ্য প্রযুক্তির বিকাশ সাধন করা ।
গ্রামীণ অবকাঠামো উন্নয়ন, সামাজিক সাংস্কৃতিক ও তথ্য প্রযুক্তির বিকাশ সাধন করা।
এই সংস্থার লক্ষ্যের অনুরূপ লক্ষ্য সম্বলিত বিভিন্ন সংস্থাকে সদস্য পদ প্রদান পূর্বক তাদের কাজের সম্ভাব্য সকল প্রকার সাহায্য ও সহোযগীতা প্রদান ও গ্রহণ করা।
প্রতিবন্ধীদের স্বাবলম্বী করণে প্রকল্প গঠণ।
এই সংস্থা নারী ও শিশু পাচার প্রতিরোধ ও নিরাপদ অবিভাসন কার্যক্রম পরিচালনা, পুনঃর্বাসন, সামাজিক প্রতিরোধ আন্দোলন পরিচালনা করবে এবং অনুরূপ সংস্থার সহযোগীতা গ্রহণ ও প্রদান করবে।
ক্ষুদ্র ও কৃষি শিল্প গঠনের মাধ্যমে মৌসুমী বেকারত্ব দূরীকরন।
শিশুদের চিত্তবিনোদন ও খেলাধুলার মান উন্নয়ন, অত্র সংস্থা গ্রামভিত্তিক খেলাধুলা ও বিনোদনমূলক সাংস্কৃতিক উন্নয়নে পৃষ্ঠপোষকতা ও সহায়তা দান ।
মাদকদ্রব্যের ব্যাবহার প্রতিরোধ ও মরন ব্যাধি এইচ আই ভি এইডস প্রতিরোধে গণসচেতনতা সৃষ্টি করন ।
দারিদ্র দূরীকরনে আয় বৃদ্ধি সহায়ক প্রকল্প গঠন ও সহায়তা প্রদান।
এই সংস্থা দারিদ্র পীড়িত নিরক্ষর মানুষের জীবনমান উন্নয়নমূলক প্রকল্প গ্রহন ও তা বাস্তবায়নের জন্য সরকারী/বেসরকারী ও আন্তর্জাতিক দাতাসংস্থার নিকট হইতে প্রকল্প সাহায্য ও আর্থিক অনুদান গ্রহন করিতে পারিবে এবং জরুরী ত্রাণ কার্য পরিচরনার জন্য একই ভাবে আর্থিক অনুদান ও সাহায্য গ্রহন করিতে পরিবে।
এই সংস্থার পক্ষে সরকারী-বেসরকারী জাতীয় ও আন্তর্জাতিক দাতা সংস্থার সাথে চুক্তি স্বাক্ষরে সংস্থার চেয়ারম্যান অথবা প্রধান নির্বাহী/নির্বাহী পরিচালক মূখ্যম ব্যাক্তি বা পদাধিকারী হিসাবে গণ্য হবে।